বঙ্গবন্ধুর হত্যার প্রতিবাদ করতে গিয়ে ছদ্মবেশে থাকতে হয়েছে দীর্ঘদিন-সাইদুর রহমান মানিক

বঙ্গবন্ধুর হত্যার প্রতিবাদ করতে গিয়ে ছদ্মবেশে থাকতে হয়েছে দীর্ঘদিন-সাইদুর রহমান মানিক

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ পরিবারের সদস্যদের হত্যার প্রতিবাদ করতে গিয়ে দীর্ঘদিন থাকতে হয়েছে ছদ্মবেশে। আর ছদ্মবেশে থেকেই শিক্ষাজীবন শেষ করতে হয়েছে বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদকারী ঢাকা বারের সাবেক সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগের আইন বিষয়ক উপ-কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা এডভোকেট সাইদুর রহমান মানিকের। তিনি নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার কুনিহাটি গ্রামের বাসিন্দা।

১৫ই আগস্ট প্রতিবাদ মিছিলের বিষয়ে সাইদুর রহমান মানিক বলেন, ‘ভোরের রেডিও’র মাধ্যমে খবর পাই বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের নির্মমভাবে হত্যার করা হয়েছে। মুহূর্তেই ঘর থেকে বের হয়ে দেখি শোক ও আতঙ্কে নীরব কিশোরগঞ্জের শহর। এমনিভাবে বের হয়ে আসেন প্রয়াত এডভোকেট আমিরুল ইসলাম, এডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলন, এডভোকেট অশোক সরকার, হাবিবুর রহমান মুক্তা, ডা. এনামূল হকসহ আমরা ২০ জন তরুণ। শহরের রেল স্টেশন সড়কের রংমহল সিনেমা হলের সামনে এসে জড়ো হয়ে সিদ্ধান্ত নিই এ হত্যাকে নীরবে সহ্য করা যাবে না প্রতিবাদ করতে হবে। তখন অনুমান সকাল ৯টা বাজে।

এডভোকেট মানিক আরো বলেন, ‘আমরা ‘ডালিমের ঘোষণা, মানি না মানবো না’ ‘মুজিব হত্যার পরিণাম, বাংলা হবে ভিয়েতনাম’ ‘মুজিব হত্যা বদলা নেব, বাংলাদেশের মাটিতে’ ইত্যাদি স্লোগান দিয়ে রাজপথে নেমে পড়ি। মিছিলটি পুরান থানা, একরামপুর, বড়বাজার, ঈশা খাঁ রোড, আখড়া বাজার, কালিবাড়ী মোড় হয়ে থানার সামনে দিয়ে আবারো রংমহল সিনেমা হলের সামনে এসে শেষ করে যখন জাহেদ মিয়া চায়ের দোকানে বসে চা পান করছিলাম। তখন এক ট্রাক পুলিশ আসে আমাদের গ্রেপ্তার করতে। আমরা তখন ছত্রভঙ্গ হয়ে যে যার মতো পালিয়ে যাই। এই প্রতিবাদ মিছিলে অংশগ্রহণকারী আমাদের বিরুদ্ধে হুলিয়া জারি করেছিল তৎকালীন সরকার। বহুদিন আত্মগোপনে থেকে ছদ্মবেশ ধারণ করে শিক্ষাজীবন শেষ করি।’

তিনি বলেন, বঙ্গবন্ধু ছিলেন নিপিড়িত ও শোষিত মানুষের পক্ষে। যে কারনে আন্তর্জাতিক চক্রান্তের সাথে মিশে পাকিস্তানপন্থিরা ১৯৭৫ সালে ১৫ আগস্ট তাকে হত্যা করে। আজকের (১৫ আগস্ট) এই দিনটিকে আমি শ্রদ্ধাভরে স্মরণ করছি। বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্নকে বাস্তবায়নের জন্য দৃঢ়ভাবে কাজ করে যাচ্ছে। তাই সকলের উচিত দলমত নির্বিশেষে সবাইকে লোভ হিংসা দুর্নীতি পরিহার করে একযোগে কাজ করে বঙ্গবন্ধুর সোনারবাংলা প্রতিষ্ঠা করতে হবে।

আরো পড়ুনঃ দুর্গাপুরে সোমেশ্বরী নদী থেকে অজ্ঞাত নারীর মরদেহ উদ্ধার

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url